শুক্রবার, ৬ জুলাই, ২০১২

বাংলাদেশের PTC গেইম ও এর রহস্য উন্মোচন ।আপনি থ হয়ে যাবেন !!! (পর্ব-1)

টিটির সবাই আমার আন্তরিক সালাম গ্রহণ করুণ ।আজকে অপনাদের সামনে উন্মোচন করবো এমন এক রহস্য যা পড়ার পর আপনারা অবাক না হয়ে পারবেন না ।এ রহস্য আমি দুটি পোস্টের মাধ্যমে উন্মোচন করবো ।এটা ১ম পর্ব ।

কিছু গুরুত্বপূর্ণ তথ্য যা রহস্য উন্মোচনে কাজে লাগবে:-

ইন্টারনেটে PTC সাইটগুলো নিয়ে তদন্ত করে এমন অনেক সাইট থাকতে পারে ।তবে এসব তদন্তকারী সাইটগুলোর মধ্যে উল্ল্যেখযোগ্য একটি সাইট হল www.ptc-investigation.com

 এ সাইটটি তাদের তদন্তকৃত PTC সাইটগুলোকে ৩ টি ক্যাটাগরীতে ভাগ করে-Elite, Legit এবং Ongoing ।সবচেয়ে ভালো সাইটগুলো Elite লিস্টে রাখা হয় ।কোনো সাইট Elite লিস্টে আসতে হলে তাকে অবশ্যই অবশ্যই নিম্নোক্ত শর্তগুলো পূরণ করতে হবে-
১. কমপক্ষে ২ বছর ধরে সুনামের সাথে কাজ করে আসতে হবে এবং মেম্বারদের যথাযথভাবে পে করতে হবে ।
২. এপর্যন্ত মেজর কোন সমস্যা দেখা দেয়নি ।
৩. অবশ্যই যথেষ্ট পরিমাণ মেম্বার থাকতে হবে ।উদাহরণস্বরুপ, যদি কোন সাইট ২ বছর পুরানো হওয়া সত্বেও এতে কেবল ৯০০ সদস্য থাকে তাহলে এটি কোনভাবেই এলিট লিস্টে আসতে পারবে না ।
৪. অবশ্যই একটি একটিভ Forum থাকতে হবে ।এবং এটি ভালভাবে পরিচালিত হতে হবে ।সাইট Owner কে অবশ্যই অবশ্যই ফোরামে একটিভ থাকতে হবে ।
৫. সাইটের Support সিস্টেম সক্রিয় থাকতে হবে ।যদি কোন মেম্বারের Support Ticket এর উত্তর দেয়া না হয় তবে উক্ত সাইট কখনোই এলিট লিস্টে আসবে না ।
৬. সাইটটি মেম্বারদের জন্য প্রকৃতপক্ষেই একটি আয়ের ক্ষেত্র হতে হবে ।যে সাইটের ক্যাশ আউট লিমিট বেশি, ক্যাশ আউটে সময় লাগে বেশি তা কোনভাবেই এলিট লিস্টে আসবেনা ।
সুতরাং কোন সাইটকে এলিট লিস্টে আসতে হলে উক্ত শর্তগুলো পূরণ করতেই হবে ।আবার এলিট লিস্টের সকল সাইটের উপর নিয়মিত নজরদারি করা হয় ।যদি কোনরকম সমস্যা ধরা পরে তাহলে তা এলিট লিস্ট থেকে কিক্ করা হয় ।এখানে এলিট লিস্টের কয়েকটি সাইটের নাম দেয়া হল-
১. buxp.org
২. clicksia.com
৩. clicks4cents.com
৪. incentria.com
৫. linkgrand.com
৬. neobux.com
৭. scarlet-clicks.info
পূর্ণ লিস্ট দেখতে পারবেন এখানে-Elite Sites
উক্ত লিংকে গেলে এলিট লিস্ট পাবেন ।লিস্টে উল্লিখিত সাইটের উপরে ক্লিক করলে উক্ত সাইট সম্পর্কিত তদন্ত রিপোর্ট দেখতে পারবেন ।
এখানে যে সাইটগুলোর নাম উল্লেখ করলাম এবং আরো এলিট সাইটগুলো যা এখানে উল্লেখ করিনি তারা প্রতি এড ক্লিকে মেম্বারদের প্রদান করে ০.০০১-সর্বোচ্চ ০.০০৫ ডলার ।আর দৈনিক এডের পরিমাণ ১ টি-সর্বোচ্চ ১৩ টি ।তাহলে দৈনিক আয়ের পরিমাণ দাড়ালো ০.০০১-সর্বোচ্চ ০.০৬৫ ডলার(০.০০৫*১৩) ।কী বুঝলেন ? ২ বছরের অধিক সময় ধরে সুনামের সাথে পরিচালিত সাইটগুলো কত অল্পই না পে করে তার মেম্বারদের ।তাহলে কি তারা মেম্বারদের সাথে অন্যায় করছে ?
উত্তরটা হচ্ছে 'না' ।তারা একেবারেই অন্যায় কিছু করছে না ।তারা এডভার্টাইজারদের নিকট থেকে প্রতিহাজার ক্লিকের জন্য যা পায় তার ১/৪ বা ১/৩ অংশ নিজেরা নেয় আর বাকিটা মেম্বারদের দেয় ।
এতক্ষণ আমার বক বক শুনে অনেকে হয়তো বিরক্তবোধ করছেন ।আপনাদের আর বিরক্ত হতে হবে না ।কারণ এবার অবাক হবার পালা ।আমাদের এ সোনার বাংলাদেশে যে পিটিসি সাইটগুলো আছে তা প্রতি এড ক্লিকে আমাদের কত দিতে চায় ? তারা বলে প্রতি ক্লিকে ০.০১-সর্বোচ্চ ০.০৫ ডলার ।এর মানে কি ? তাহলে আমরা কি অর্থনৈতিক দিক দিয়ে পৃথিবীর ১ নম্বর দেশ ? আমাদের ১টাকা=৮০ ডলার ? কারণ আমেরিকার পিটিসি সাইটগুলো ক্লিক প্রতি সর্বোচ্চ ০.০১ ডলার দেয় তার মেম্বারদের(এ রেট অল্প কিছু এডের জন্য মাঝে মাঝে প্রযোজ্য) ।আমি এখানে এলিট সাইটগুলোর কথা বলছি ।ভন্ড সাইটগুলোর কথা নয় ।এর বেশি পে করা কোন এলিট সাইটের পক্ষে সম্ভব নয় ।বাংলাদেশে যে সাইটগুলো ব্যাবসায় করছে তারা কি এলিট সাইটের শর্তগুলো পূরণ করার যোগ্য ? যদি পূরণ করেও তবুও কি প্রতি ক্লিকে ০.০১-০.০৫ ডলার পে করা তাদের পক্ষে সম্ভব ? এর উত্তর আপনাদের নিকট চাই ।প্লিজ কমেন্টে এর উত্তর দিবেন ।

আপনাদের একটা গল্প শোনাই-

একদা বানরের উপদ্রবে অতিষ্ঠ ছিল গ্রামবাসী ।ওই গ্রামে হঠাৎ একদিন আগমন ঘটলো এক অচেনা লোকের ।লোকটি ১০ টাকা দরে গ্রামের বানর গুলো কিনে নেওয়ার ঘোষণা দিল ।গ্রামের লোকজন হুমড়ি খেয়ে পড়লো বানর ধরতে ।তারা বানর ধরে ধরে ওই অচেনা লোকের কাছে বিক্রি শুরু করল ।প্রায় ২০০ বানর ধরে ওই অচেনা লোকের কাছে বিক্রি করলো তারা ।লোকটি বানরগুলো কিনে খাঁচায় পুরে রাখলো ।তখন গ্রামে বানরের সংখ্যা কমে গেল ।লোকটি এবার ২০ টাকা দর ঘোষণা করলো ।এভাবে আরো ৩০টি বানর কিনতে সক্ষম হলো লোকটি ।এরপর গ্রামে আর কোনো বানর খুঁজে পাওয়া গেলনা ।অচেনা লোকটি আবার ৫০ টাকা দর ঘোষণা করলো ।এসময় আরেক জন অচেনা লোক হাজির হলো ওই গ্রামে ।সেই লোকের কাছে ১ম লোকটি গোপনে ৩৫ টাকা দরে দুটি বানর বিক্রি করলো ।নতুন অচেনা লোকটি ওই গ্রামের একজনের নিকট ৪০ দরে ওগুলো বিক্রি করে দিলো ।লোকটি ১ম অচেনা লোকটি কাছে বানরদুটি ৫০ দরে বিক্রয় করতে পারলো ।বাস্ লাভের আশায় গ্রামবাসী হুমড়ি খেয়ে পড়লো বানর কেনার জন্য ।২য় লোকটি ১ম লোকটির নিকট থেকে ৩৫ দরে সব কিনলো ।আর সেগুলো ৪০ দরে গ্রামবাসীর নিকট বেচে দিলো ।গ্রামবাসী মহা আন্দে ওগুলো ১ম লোকটির নিকট বিক্রি করতে গেল ।কিন্তু হায়! লোকটিকে আর খুঁজে পাওয়া গেলো না ।পরে দেখা গেল ২য় লোকটিও নাই ।গ্রামটা আবারো আগের মত রয়ে গেলো ।(বিঃদ্রঃ- এ গল্পটি সামহোয়্যার ইন ব্লগ থেকে নেয়া হয়েছে ।)
(চলবে.......)

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন