শুক্রবার, ৬ জুলাই, ২০১২

( টাকার বিছানা ;) (আর বেশি দূরে নয় :-)

অনেকেই বলেন আমি সিরিয়াস ভাবে টিউন করি না কেন? কেন করি না। সিরিয়াস কথা অনেকেরই ভালো লাগে না। গুরুত্ব দেয় না। যেমন সেইদিন পিটিসি লিংক নিয়ে টিউন করেছি সেটিতে কতজন দেখেছেন ? অনেকেই। কিন্তু যখন অন্য বিষয় নিয়ে টিউন করি ২০০/৫০০ জন দেখেন :( মন্তব্য হয় অনেক কম। কিন্তু একটি টিউনার তখনই ভালো অনুপ্রেরণা পায় যখন দেখা হয় অনেক এবং মন্তব্য করা হয় অনেক। তারপরত্ত টেকটিউনস এর সকলের সাথে নিজের কথা শেয়ার করি যাতে করে তারা নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে পারেন।

পিটিসি লিংক এ টেকটিউনস এর ঠিকানা দিয়েছিলাম। অনেকেই দেখেছেন আবার কেউ খুজে পায়নি। টেকটিউনস এর চেয়ে বড় কোন পিটিসি সাইট আছে বাংলাদেশে। যেখানে ক্লিক করে আমরা বিভিন্ন বিষয়ে জানতে পারি। নিজেরা শিখে কাজে লাগাতে পারি। ৫০০ ডলার মাসে কোন ব্যাপারই না। তাই সবচেয়ে দামী লিংক টেকটিউনস।
আজ আমি Odesk থেকে ৪৬০ ডলার ক্যাশআউট করেছি। ভেবেছিলাম সেটি বিছানা বিছিয়ে শুয়ে থাকবো। টাকার বিছানা। কিন্তু না শুধু ছবি তুলেই রেখে দিলাম। কেননা যে দিন মাসে ১ লক্ষ টাকা পাবো সেইদিন শুয়ে থাকবো :) । এজন্য অবিরত কাজ করে যাচ্ছি। প্রথম দিকে আমাকে কোন টাকার আশা ছাড়াই কাজ করে যেতে হয়েছে। চর্চা করতে হয়েছে । অনেকে বলেন ভাইয়া কাজ পারিনা। কিংবা কাজ পাচ্ছি না। নিয়মিত বিড করে যেতে হবে। হতাশ হলে চলবে না। হয়তো কয়েকদিন থেকে কয়েক সপ্তাহ আপনাকে বসে থাকতে হবে। এই ফাকে আপনি চর্চা করুন। নিজের প্রোফাইল ভারি করার জন্য পরীক্ষাগুলো দিয়ে দিন।
আমি যদি আপনাকে হাতে ধরে কাজ করা শেখাই তাহলে আপনি সেটি নিজে নিজে করতে পারবেন ঠিকই কিন্তু একবার দুইবার তিনবার। যদি নিজেই কাজ করতে গিয়ে হোচট খান তবে হাটতে শিখবেন সহজেই। Odesk এর প্রথম কাজ ৩০০ ডলারের কিন্তু না বোঝার কারণে মাত্র ২৮ ডলার পেয়েছি। কিন্তু এখন বুঝতে পেরেছি কিভাবে একজন বায়ারকে সন্তুষ্ট করতে হয়।
সপ্তাহে ৪৫ ঘন্টার কাজ আড়াই ডলার ঘন্টা। অথচ আপনি পিটিসির সাইটে ক্লিক করে কত পেতেন? শেখার কোন বয়স নেই। আর কোন লজ্জা নেই। যেটি পারিনা সেটি স্বীকার করবো না কেন? যদি আমি আমার ভুল গুলো স্বীকার না করি তবে কখনই শিখতে পারবো না।
গুগল এর বড় শিক্ষক আর কেউ নেই। যেটি আপনার জানা প্রয়োজন গুগলে সার্চ করুন। ইংরেজি ভালো ভাবে বোঝেন না। অনুবাদ করে নিন। পুরোপুরি ভাবে না হলেত্ত আংশিকভাবে বুঝতে পারবেন অবশ্যই। আর টেকটিউনস সহ বিভিন্ন সাইটে নিয়মিতভাবে টিউটোরিয়াল প্রকাশিত হচ্ছে সেগুলো পড়তে পারেন।
অনলাইনে ব্যস্ত থাকতে হয় তারপরত্ত লেখার চেষ্টা করি। কেননা টেকটিউনস আমাকে অনেক কিছুই দিয়েছে। আমি কি টেকটিউনস এর জন্য কিছুই করতে পারি না। টেকটিউনস এর সকল সদস্যদের জন্য নিয়মিতভাবে টিউন করার চেষ্টা করি। যাতে করে আপনারা অনুপ্রাণিত হোন। টেকটিউনস এ আমার জন্ম না হলে আজকে অনলাইনে কিছুই করতে পারতাম না। তাই ধন্যবাদ টেকটিউনসকে।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন